,


শিরোনাম:
«» তুরাগে গৃহবধু হত্যার অভিযোগে স্বামীর বন্ধু গ্রেফতার «» ভাড়া বাসায় অবস্থান করে স্বর্ণের দোকানে ডাকাতী করতো তারা’ «» ঈশ্বরদীতে ২০০ লিটার মদসহ গ্রেফতার ১ «» ঈশ্বরদীতে নবজাতক হত্যার অভিযোগ সাবেক স্বাস্থ্যকর্মীর আকলিমার বিরুদ্ধে «» সাংবাদিকতার দায় একমাত্র জনসাধারণের কাছে:তিতুমীর «» ঈশ্বরদীতে প্রণোদনার সার-বীজ প্রদানে স্বজনপ্রীতির অভিযোগ প্রকৃত কৃষকদের «» ঈশ্বরদীতে বালু খেকোদের কবলে বিলিন হাজার হেক্টর ফসলি জমি, দিশেহারা কৃষক «» ঠাকুরগাঁওয়ে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত «» চাঁপাইনবাবগঞ্জ সাবেক এমপি ও জেলা আ.লীগের সাধারণ সম্পাদকের বাসভবনে হামলা «» চাঁপাইনবাবগঞ্জ কৃষকলীগের অনুষ্ঠানে সংঘর্ষে যুবলীগ নেতা মিনহাজ আহত

সাংবাদিকতার দায় একমাত্র জনসাধারণের কাছে:তিতুমীর

আশিক মাহমুদ: সাংবাদিকতার দায় একমাত্র জনসাধারণের কাছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক গণমাধ্যম ব্যক্তিত্ব জনপ্রিয় সাংবাদিক ফয়সাল তিতুমীর।

আজ ২০ ডিসেম্বর (মঙ্গলবার) সুনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ সাংবাদিকতার বাকবদল নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম ব্যক্তিত্বের সাথে শিক্ষার্থীদের উন্মুক্ত আলোচনার একটি সেমিনারের আয়োজন করে। সেমিনারটিতে কী ফেসিলিটেটর হিসেবে উপস্থিত থাকা আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি বাংলার ব্রডকাস্ট জার্নালিস্ট ফয়সাল তিতুমীর। তিনি তার বক্তব্যে এসব কথা বলেন।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘ সাংবাদিকতার পৃষ্ঠপোষক ব্যক্তি এবং প্রতিষ্ঠান ব্যক্তিমালিকানায় বিশ্বাসযোগ্যতা অর্জনের একমাত্র উপায় এই দায়ের প্রতি নিষ্ঠাবান হওয়া। আর তার জন্যই সাংবাদিকতাকে থাকতে হয় স্বাধীন। নিরপেক্ষতাই সাংবাদিকতায় যথেষ্ট নয়। এই স্বাধীনতা বজায় রাখতে হলে সাংবাদিককে ব্যক্তি হিসেবে যাঁদের বিষয়ে সংবাদ প্রকাশ করবে, তাঁদের থেকে স্বাধীন থাকতে হবে। কেবল তবেই গণমাধ্যম ওয়াচডগের ভূমিকা পালন করতে পারবে।’
এছাড়াও তিনি সাংবাদিকতার নানা বাধা ও প্রতিকূলতা নিয়েও আলোচনা করেন।

গ্রিন ইউনিভার্সিটি সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের চেয়ারপারসন প্রফেসর ড.শেখ শফিউল ইসলামের সভাপতিত্বে ও স্বাগত বক্তব্যের মাধ্যমে সেমিনারটির সূচনা হয়। স্বাগত বক্তব্যে তিনি সাংবাদিকতার শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।

ড. শেখ শফিউল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্যাকাল্টি অব আর্টস এন্ড সোশ্যাল সাইন্সের ডীন প্রফেসর ড. ফারহানা হেলাল মেহতাব। তিনি তার বক্তব্যে শিক্ষার্থীদের বলেন, ‘তারকা হওয়ার জন্য সাংবাদিকতার প্রফেশনে আসার চেয়ে গুরুত্বপূর্ণ হলো দেশের জন্য সাংবাদিকতা করা। সাংবাদিকতা করে দেশের বিশাল উন্নয়ন সম্ভব। একটি উন্নত রাষ্ট্র ও জাতি গঠনে চতুর্থ স্তম্ভ গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য। অতএব শিক্ষার্থীরা তোমরা নিজেরা তারকা হওয়ার চিন্তা থেকে সরে এসে দেশের জন্য কাজ করার মানসিকতা তৈরি করো। নিজেদের তারকা হওয়ার প্রয়োজন নেই। দেশের জন্য কাজ করো, দেশই তোমাদের তারকা বনে নিয়ে যাবে।’

সেমিনারটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের কমিউনিকেশন বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর ড. আনিস রহমান। তিনি তার আলোচনায় বর্তমান বিশ্বে সবচেয়ে আলোচিত ও সমালোচিত ডিপ ফেক নিউজ ও কন্টেন্ট এর উপর গুরুত্বারোপ করেন। তিনি সাংবাদিকতার শিক্ষার্থীদের এসব বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য বলেন।

সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর মনিরা শরমিনের সঞ্চালনায় সেমিনারটিতে আরও উপস্থিত ছিলেন, গ্রিন ইউনিভার্সিটি সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের এসোসিয়েট প্রফেসর ড. অলিউর রহমান, লেকচারার শরিফ উদ্দিন, লেকচারার সরোজ মেহেদী প্রমুখ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ