,


শিরোনাম:
«» কক্সবাজার টেকনাফের এডভোকেট আব্দুর রহমান ইয়াবাসহ তুরাগে পুলিশের জালে ধরা। «» জিএম কাদেরের ফোন ছিনতাই করে ২৩ হাজার টাকা বিক্রি, বসুন্ধরা মার্কেট থেকে ৮ দিন পর খোলা ফোন উদ্ধার। «» শেরে-বাংলা নগরে প্রশাসনকে মাসোহারা দিয়েই চলছে সরকারি দপ্তরের গাড়ির তেল চুরি «» উত্তরায় কিশোর গ্যাংয়ের ছিনতাইয়ের কবলে পথচারীরা। «» আব্দুল্লাহপুরের তালাবদ্ধ গরুর সিকল কেটে থানায় এনে চাঁদা আদায় ক্ষুব্দ গরুর মালিক  «» ‘পড়ি বঙ্গবন্ধুর বই, সোনার মানুষ হই ‘-শীর্ষক সেরা পাঠকদের পুরষ্কার বিতরণী «» মহানন্দা নদীতে যূবকের রহস্যজনক মৃত্যু হস্তক্ষেপ নেই দায়িত্বশীলদের «» জেলা পুলিশ চাঁপাইনবাবগঞ্জ’র মাস্টার প্যারেড সম্পন্ন «» দখিনের দুয়ার উম্মোচনে ফরিদগঞ্জে আনন্দ র‍্যালী «» আব্দুল্লাহপুরে এনা পরিবহনের বাস চাপায় মৃত্যু পথযাত্রী নবম শ্রেণির শিক্ষার্থী সাআ’দ।

টেকনাফে লকডাউনের কারণে আমদানি রপ্তানি বেহাল দশা

 নুরুল আলম,টেকনাফঃ২২মে শনিবার ২১ টেকনাফে টানা দশ দিন লকডাউন ও শ্রমিক সংকটের কারণে স্থল বন্দর আমদানি কার্যক্রম স্থবির টেকনাফে টানা দশ দিন লকডাউন এর কারণে দেশের দক্ষিণ পূর্ব বাংলাদেশ-মিয়ানমার দু’দেশের মাঝ সীমান্ত বাণিজ্য স্থবির হয়ে পড়েছে। সংশ্লিষ্ট সূত্র অনুযায়ী মিয়ানমারের ৪১ পণ্য টেকনাফ সদর কেরুনতলী স্থল বন্দর দিয়ে আমদানি হয়ে থাকে এবং এর পাশাপাশি রপ্তানিও চলে। আমদানি ও রপ্তানিকৃত মালামাল লোড-আনলোড করার জন্য স্থলবন্দরে আধুনিক প্রযুক্তিগত ব্যবস্থা ও স্হানীয় মহলের কর্মরত না থাকায় প্রায় চার থেকে পাঁচশত শ্রমিক স্থলবন্দরে একাজে দায়িত্বে নিয়োজিত রয়েছে স্থল বন্দর প্রতিষ্ঠালগ্ন থেকে। স্থল বন্দর দিয়ে মিয়ানমারের বেশীরভাগ উদ্ভিদ জাতীয় আমদানি হয়ে থাকে। যার মধ্যে আদা. পিঁয়াজ ও রসুন বরই আছার শুটকসহ কাঁচা মাছ. উল্লেখযোগ্য। যা দ্রুত আমদানি ও বাজারজাত যোগ্য। সম্প্রতি স্থলবন্দরে হাজার হাজার মেট্রিক টন পিয়াজ আদা ও রসুন মজুদ রয়েছে। এসব উদ্ভিদ জাতীয় পণ্য লকডাউন এর গ্যডাকলে শ্রমিক সংকট ও যাতায়াত বাধাঁর কারণে এমনি খোলা আকাশের নিচে পড়ে আছে। স্থলবন্দরে দায়িত্বে নিয়োজিত মাঝিরা মোল্লা জানায় চলমান লকডাউন এর কারণে কর্মরত শ্রমিকেরা সড়ক পথে চেকিং পয়েন্টে বাধার মুখে কর্মস্থলে আসতে পাচ্ছে না। যার কারণে মিয়ানমার থেকে আসা উদ্ভিদ জাতীয় পণ্য পছন ধরেছে। ২২মে শনিবার শ্রমিক সংকটের কারণে চল্লিশটি পেঁয়াজবোঝাই পরিবহন বাজারজাত করতে পারেনি বলে স্থলবন্দরের টেকনাফ স্হল বন্দরের বিশিষ্ট ব্যবসায়ী এম এইচ ট্রেডিং সিএনফ এমএ আইপি হাসিম থেকে জানতে চাইলে তিনি ক্রাইম নিউজ ঢাকা টেকনাফ প্রতিনিধি নুরুল আলম কে প্রায় বলেন গত বছরে লকডাউনের কারণে আমদানী রফতানিকৃত বন্ধ হওয়ার আমদানিকারক প্রতিষ্ঠান হাবুডুবু খেয়েছে. ২১সালে গেল রমজান মাসে লকডাউনের মাঝে ব্যবসা বাণিজ্য সীমিত বন্ধ হয়েছে ও ১০দিন লকডাউন ঘোষাণা ও ভারত থেকে এলসি বন্ধ হওয়ায় তবে মিয়ারমার থেকে আমদানী হচ্ছে পেঁয়াজ এই বিষয় উল্লেখ করেন কি অবস্থা হবে জানা যানি এই তথ্য জানায়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ