,


শিরোনাম:
«» ক্ষতিগ্রস্ত ৩৩ দোকান মালিকরা পেলেন প্রধানমন্ত্রীর অনুদান «» যৌতুক না পেয়ে নির্যাতনের অভিযোগ, গৃহবধূকে মারধর «» তুরাগে ১৫০টি দোকানের বিদ্যুৎ বিল মাসে ৭০০ টাকা দেখিয়ে প্রায় ৫ লক্ষ টাকা আত্মসাৎকারী নামধারী নেতা গ্রেফতার। «» তুরাগে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নতুন সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম শুরু «» তুরাগে ২ বছরের শিশু ধর্ষণ : ধর্ষক মামুন আটক। «» ইদ-ই-মিলাদুন্নবি উপলক্ষে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে দোয়া ও আলোচনা সভার আয়োজন করেছে স্বপ্নালোড়ন বাংলাদেশ «» কক্সবাজার টেকনাফের এডভোকেট আব্দুর রহমান ইয়াবাসহ তুরাগে পুলিশের জালে ধরা। «» জিএম কাদেরের ফোন ছিনতাই করে ২৩ হাজার টাকা বিক্রি, বসুন্ধরা মার্কেট থেকে ৮ দিন পর খোলা ফোন উদ্ধার। «» শেরে-বাংলা নগরে প্রশাসনকে মাসোহারা দিয়েই চলছে সরকারি দপ্তরের গাড়ির তেল চুরি «» উত্তরায় কিশোর গ্যাংয়ের ছিনতাইয়ের কবলে পথচারীরা।

টেকনাফ তীব্র পানি সংকটঃশুরু হবে বরাদ্দ পাওয়া নলকুপের কাজ

নুরুল আলম,টেকনাফঃটেকনাফ পৌরসভা ৭নং উঃ জালিয়া পাড়া সহ বিভিন্ন মহল্লায় খাবার পানি সংকট দেখা দিয়েছে। এর মধ্যে খাবার পানির তীব্র সংকট টেকনাফ পৌরসভা, ৭নং ওয়ার্ড হইতে টেকনাফ হোয়াইক্যং হ্নীলা জাদিমুড়া লেদা বিশেষ করে বাংলা বছরের শুরুতে এ ৩ মাস পানির সংকট বেশী দেখা দেয়। সরকারী ও বেসরকারীভাবে পানির সংকট মোকাবেলা করার লক্ষে গভীর ও অগভীর নলকূপ স্থাপন করা হলেও এ গুলো প্রায় রক্ষনা বেক্ষনের অভাবে অকেজো হয়ে গেছে। প্রচন্ড খরা মৌসূমে এ ৩ মাসে ভূগর্ভের পানির স্থর নেমে যাওয়াতে পানির সংকট তখন প্রকট আকার ধরণ করে। টেকনাফ পৌরসভায় ওয়ার্ড পর্যায়ে পানি সংকট মোকাবেলায় বিদেশী এনজিও সংস্থা হাইসাওয়ে গভীর নলকুপে পর্যাপ্ত পরিমান পানি আসে না এবং বাস্তবতা নিরিখে জানা যায়, এনজিও সংস্থা হাইসাওয়ে, যে, নিয়ম অনুযায়ী গভীর চাপাকল দিয়ে পানি সমস্যা নিরসনে পৌর এলাকায় কাজ করে যাচ্ছে, তাতে তেমন সফল পাওয়া যাচ্ছে না। বিদেশী দাতা সংস্থা যে, উদ্দেশ্যে পানি সমস্যা নিরসনের জন্য অর্থায়ন করে যাচ্ছেন, তাতে জনগণের তেমন সফল পাওয়া যাচ্ছেনা বলে জানা যায় সরজমিনে এবং বিড়ম্বনা শিকার হচ্ছে। এনজিও সংস্থা হাইসাওয়ে গত ২ বছর যাবৎ টেকনাফ পৌর এলাকায় খাবার পানি উন্নয়ন করে গেলেও এতে তারা কতটুকু কৃতকার্য হয়েছে। তা নিয়ে যথেষ্ট প্রশ্ন দেখা দিয়েছে। টেকনাফ পৌরসভা ও হাইসাওয়ে যৌথভাবে খাবার পানি প্রকল্প কাজ করে যাচ্ছেন। গভীর নলকুপ বরাদ্দ পাওয়া প্রায় ভূক্তভোগিদের অভিযোগ- তাদের কাজের পরিকল্পনা এটি এবং ডিজাইনের কারণে পানি সমস্যা বাঁধার সম্মুখীন। এতে শুধু দাতা সংস্থার অর্থ অপচয় ঘটছে। এ বিষয়ে জবাবদিহিতা এবং বাস্তব সমস্যা চিহ্নিত করণের উদ্যেগ না থাকায় এ পানি প্রকল্প সমস্যা নিরসনে বাধাগ্রস্ত হচ্ছে। টেকনাফ উপজেলা জনস্বাস্থ্য সূত্রে জানা যায়, ২০২০-২০২১ চলতি অর্থ বছরে টেকনাফ পৌরসভা ব্যাতীত ৬ ইউনিয়নের জন্য গভীর ও অগভীর ছোট বড় ২৬ টি করে ৬ ইউনিয়নের জন্য ১৫৬ টি গভীর ও অগভীর ছোট বড় নলকুপ পাওয়া গেছে। এ প্রসঙ্গে জনস্বাস্থ্য প্রকৌশলী সনজিত কুমারের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়। উল্লেখ্য এর পূর্বে এ বিষয়ে প্রতিবেদক তার দপ্তরে তথ্য নেওয়ার জন্য গেলে সে তথ্য দিতে অপারগতা প্রকাশ করে বলেন- আমার উদ্ধর্তন কর্তৃপক্ষ ছাড়া আমি তথ্য দিতে পারবনা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ