,


শিরোনাম:
«» ক্ষতিগ্রস্ত ৩৩ দোকান মালিকরা পেলেন প্রধানমন্ত্রীর অনুদান «» যৌতুক না পেয়ে নির্যাতনের অভিযোগ, গৃহবধূকে মারধর «» তুরাগে ১৫০টি দোকানের বিদ্যুৎ বিল মাসে ৭০০ টাকা দেখিয়ে প্রায় ৫ লক্ষ টাকা আত্মসাৎকারী নামধারী নেতা গ্রেফতার। «» তুরাগে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নতুন সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম শুরু «» তুরাগে ২ বছরের শিশু ধর্ষণ : ধর্ষক মামুন আটক। «» ইদ-ই-মিলাদুন্নবি উপলক্ষে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে দোয়া ও আলোচনা সভার আয়োজন করেছে স্বপ্নালোড়ন বাংলাদেশ «» কক্সবাজার টেকনাফের এডভোকেট আব্দুর রহমান ইয়াবাসহ তুরাগে পুলিশের জালে ধরা। «» জিএম কাদেরের ফোন ছিনতাই করে ২৩ হাজার টাকা বিক্রি, বসুন্ধরা মার্কেট থেকে ৮ দিন পর খোলা ফোন উদ্ধার। «» শেরে-বাংলা নগরে প্রশাসনকে মাসোহারা দিয়েই চলছে সরকারি দপ্তরের গাড়ির তেল চুরি «» উত্তরায় কিশোর গ্যাংয়ের ছিনতাইয়ের কবলে পথচারীরা।

কলেজ পাড়ার রোগাক্রান্ত সোনালী ধানক্ষেত পর্যবেক্ষণে কৃষি কর্মকর্তা

ভোলা, প্রতিনিধিঃ
সংবাদ প্রকাশের পর ,ভোলা জেলার, লালমোহন উপজেলার, কলেজ পাড়ায় অবস্থিত রোগে আক্রান্ত সোনালি ধানক্ষেত পর্যবেক্ষণে আসেন,লালমোহন উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা এ. এফ. এম. শাহাবুদ্দিন।
তিনি উপস্থিত কৃষকদের সাথে মতবিনিময় করেন এবং এই ধানের ঘারমোড়া রোগের উদ্ভব সম্পর্কে আলোচনা করেন। এবং প্রতিরোধের উপায় বর্ণনা করেন।
তিনি তার বক্তব্যে বলেন ,এটি কোনো রোগ নয়। যখন ধানের রেনু বের হয়েছিল ,তখন অতিরিক্ত গরম বাতাসের কারণে, পুরুষ পরাগায়নের বিচ্যুতির ফলে স্ত্রী ধানের এরূপ সমস্যার সৃষ্টি হয়েছে ।প্রায় ১৫০ শতাংশ জমিতে শুষ্ক মৌসুমের ধান ইরি রোপন করা হয় ।তার মধ্যে প্রায় 20 শতাংশ জমির ধান অপরিপক্ক হয়ে শুকিয়ে লুটিয়ে পড়েছে লুটিয়ে পড়েছে।এছাড়া তিনি উপস্থিত কৃষক সম্প্রদায়কে কীটনাশক বা বালাইনাশক ওষুধ ব্যবহার করতে নিষেধ করেছেন ।কারণ অপরিপক্ক ধান কাটার ফলে কাটা ধান পচে যাওয়ার আশঙ্কা রয়েছে।এতে করে কৃষকদের অনেকখানি ক্ষতিসাধন হয়ে যাবে।ক্ষতিগ্রস্ত কৃষকরা যাতে পুনর্বাসন , সরকারি ও বেসরকারি পর্যায়ের সহায়তা পেতে পারেন, সেজন্য উপজেলায় এবং জেলা পর্যায়ে তথ্যাদি প্রেরণের জন্য তিনি পরামর্শ প্রদান করেন।এ সময় উপস্থিত ছিলেন কলেজ পাড়া নিবাসী, 7 নং ওয়ার্ডের কাউন্সিলর জনাব জাহিদুল ইসলাম নবিন, সাদিকুর রহমান বাচ্চু, কৃষক রুহুল আমিন ,বাদশা মিয়া, আজারুদ্দিন ,আলাউদ্দিন সহ আরো অনেকে।
উল্লেখ্য,নিউজ প্রকাশের পর কলেজপাড়ায় ঘারমোড়া রোগে আক্রান্ত ,সোনালী ধান ক্ষেতের পরিদর্শনের ও পর্যবেক্ষণের জন্য পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়।পর্যবেক্ষণ ও প্রদর্শনের ক্ষেত্রে ,কলেজ পাড়া নিবাসী 7 নং ওয়ার্ডের,কাউন্সিলর জনাব সাইদুল ইসলাম নবিন বিশেষ ভূমিকা পালন করেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ