,


শিরোনাম:
«» রোহিঙ্গা ডাকাত কামাল গ্রুপের এক সদস্য আটক «» সাবেক সাংসদ আব্দুর রহমান বদির ১০০০ পরিবারের মাঝে চাল বিতরণ «» গলাচিপায় ০২ সন্তানের জননী সূচিত্রা রানী পেলো প্রধানমন্ত্রীর দেওয়া ঘর «» রমনা ও মোহাম্মদপুর ডিবি পুলিশের অভিযানঃ৫ হাজারইয়াবাও ২০ কেজি গাঁজাসহ গ্রেফতার-৩ «» র‍্যাব -৫ সিপিএসসি কর্তৃক শরিফুল নামে এক যুবক হেরোইনসহ গ্রেফতার «» পুলিশ দম্পতিকে মারধরঃটঙ্গীতে কাউন্সিলরের ছেলেকে আটকের পর ছেড়ে দিল পুলিশ «» বিশুদ্ধ পানি সংকট শিবগঞ্জ পৌর এলাকায়ঃপানি সরবরাহের নিশ্চয়তায় মেয়র «» গলাচিপায় ইফতার সামগ্রী বিতরণ করলেন “চিকনিকান্দী সেচ্ছাসেবক সংগঠন” «» দোয়ারাবাজারে জুয়ার আসর থেকে ৪ জুয়ারি আটক «» পটুয়াখালীতে র‌্যাব এর অভিযানে ০২ ইয়াবা ব্যবসায়ী আটক

আটিয়া কলার গাছ বিলুপ্তির পথে।

 রশিদুল ইসলাম রিপন  দেশি আটিয়া কলার গাছ লালমনিরহাটে বিলুপ্তের পথে। দেশি আটিয়া কলা মোটা ও লম্বা হয়। এ কলায় অনেক ভিটামিন ও প্রোটিন রয়েছে। গ্রামে এখনো প্রচলিত আছে, আটিয়া কলা ও চিড়া খেলে পাতলা পায়খানা কমে যায়। লালমনিরহাট সদর উপজেলার ২ নং কুলাঘাট ইউনিয়নের ধাইরখাতা গ্রামের কলা ব্যবসায়ী ইনসান আলী বলেন, দেশি আটিয়া কলা এক সময়ের জনপ্রিয় খাবার ছিল। দেশি আটিয়া কলা এখন খুবই কম পাওয়া যায়। কিছু কিছু গ্রামে আটিয়া কলা পাওয়া যায়। তবে আগে অনেক পাওয়া যেত এখন তা কমে এসেছে। তবে এখনো কিছু কিছু গ্রামের মানুষ এই কলা খোঁজ করে। একই গ্রামের বাদশা মিয়া জানান, আমি ছোট থেকে দেখে এসেছি আমার বাবা প্রতিদিন সকালে দেশি আটিয়া কলা, দুধ, চিড়া দিয়ে নাস্তা করতেন। আমার বাবা আমাকে বলেছিলেন, যদি কারো পাতলা পায়খানা হয় তাহলে দেশি আটিয়া কলা আর দুধ, চিড়া খেলে ভাল হয়ে যায়। এখন সেই আজকে কলা বেশি পাওয়া যায় না।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ