,


শিরোনাম:
«» রাজধানীর তুরাগে ডোবা থেকে অজ্ঞাত তরুণীর মৃতদেহ উদ্ধার «» উত্তরায় মা দিবস উপলক্ষে ৩০জন রত্নগর্ভা ‘মা’কে সম্মাননা «» উত্তরায় শিনশিন জাপান হাসপাতালে রোগীকে আটক রেখে নয় লাখ টাকা বিল। «» আবদুল আউয়াল ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষ থেকে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ «» তুরাগ বাসীসহ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন কৃষকলীগের সভাপতি মোঃ নাসির উদ্দিন «» চাঁপাইনবাবগঞ্জে সার ডিলারদের অনিয়মে জিম্মি কৃষক ও চাষিরা «» ঢাকা-আশুলিয়া মহাসড়কে গাড়ির চাপায় সাবেক পুলিশ সদস্য নিহত «» চাঁদাবাজদের বিরুদ্ধে প্রশাসনকে কঠোর হওয়ার আহ্বান জানান এমপি হাবিব হাসান। «» মশার অসহ্যকর যন্ত্রণায় তিক্ত তুরাগবাসী, দায়িত্বশীলরা বলছেন অসহায়ত্বের কথা «» তুরাগে মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করাকে কেন্দ্র করে পুলিশের উপর বস্তিবাসীর হামলা। 

সোনার বাজারে আগুণঃ বন্ধ হয়ে পড়েছে নিম্নবিত্ত পরিবারের বিবাহ বন্ধন

 নুরুল আলম টেকনাফঃ টেকনাফ উপজেলা ও পৌরসভার লামার বাজারে হাট বাজার সমূহে সোনার দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।ফলে সাধারণ নিম্নবিক্ত পরিবারের ছেলে-মেয়েদের বিবাহ বন্ধন প্রায় বন্ধ হয়ে পড়েছে। সোনার দোকান ও জুয়েলারী মার্কেট পরিদর্শন ও এদের সাথে কথা বলে জানা যায়,বর্তমানে প্রতিটি খাঁটি বেটার সোনার প্রতি ভরির দাম ৬৮হাজার টাকা,আর গিন্নি প্রতিভরির দাম ৬৪ হাজার টাকা। অন্যান্যগুলো ৬০হতে ৬২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। সোনার দাম ওঠা-নামা বিষয়ে জানতে চাইলে জুয়েলারী সমিতির লোকজন জানান,সারা বিশ্বে করোনা ভাইরাসের কারণে আন্তর্জাতিক রুটে জাহাজ চলাচল প্রায় বন্ধ। এছাড়া দেশের আমদানী-রপ্তানী পর্যায়ে ও অনেক দেশের সাথে বানিজ্য বন্ধ রয়েছে আমাদের দেশের সাথে। ইহা সর্বাঙ্গে চালু ও করোনা ভাইরাস স্বাভাবিক পর্যায়ে না আসা পর্যন্ত সোনার দাম ওঠা-নামা করবে। এখানে আমাদের করার কোন কিছুই নেই বলে জানান। অপরদিকে সাধারণ লোকজন জানান,সোনার দাম বৃদ্ধির ফলে আমাদের ছেলে-মেয়েদের বিবাহ দিতে পারছিনা। একদিকে সোনার দাম বৃদ্ধি অন্যদিকে বিবাহের উপকরণের দাম বাড়ার কারণে প্রায় এলাকা মধ্যে সাধারণ পরিবারের ছেলে-মেয়েদের বিবাহ বন্ধন বন্ধ হয়ে পড়েছে। টেকনাফে বিবাহ কাবিন রেজিস্ট্রার অফিসে যোগাযোগ করা হলে কাজীগণ জানান,অতীতে এসময়ে বিবাহের ধুম পড়ে যেত। কিন্তু ইদানিং মাসে উপজেলা ও পৌরসভায় ৩০/৪০টি বিবাহ হয়না। ফলে আমরা সরকারের বেঁধে দেওয়া রাজস্বের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারছিনা।সকল লোকজনদের অভিযোগ সোনার দাম আকাশ ছোয়া। বিবাহ বন্ধন বন্ধ থাকার কারনে সমাজে বিভিন্ন অপরাধ প্রবনতা বেড়েই চলেছে। নারী ও শিশু নির্যাতন মাত্রা বেড়ে যাচ্ছে বলে স্থানীয়রা জানান। উপযুক্ত ছেলে-মেয়েদের নিয়ে নিম্নবিক্ত পরিবারের লোকজন পড়েছে মহাবিপদে। এবিষয়ে প্রশাসনিক ভাবে সোনার দাম বেড়ে যাওয়ার হেতুটি কি তলিয়ে দেখা একান্ত দরকার বলে স্থানীয় সচেতন মহল জানান।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ