,


শিরোনাম:
«» রাজধানীর তুরাগে ডোবা থেকে অজ্ঞাত তরুণীর মৃতদেহ উদ্ধার «» উত্তরায় মা দিবস উপলক্ষে ৩০জন রত্নগর্ভা ‘মা’কে সম্মাননা «» উত্তরায় শিনশিন জাপান হাসপাতালে রোগীকে আটক রেখে নয় লাখ টাকা বিল। «» আবদুল আউয়াল ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষ থেকে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ «» তুরাগ বাসীসহ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন কৃষকলীগের সভাপতি মোঃ নাসির উদ্দিন «» চাঁপাইনবাবগঞ্জে সার ডিলারদের অনিয়মে জিম্মি কৃষক ও চাষিরা «» ঢাকা-আশুলিয়া মহাসড়কে গাড়ির চাপায় সাবেক পুলিশ সদস্য নিহত «» চাঁদাবাজদের বিরুদ্ধে প্রশাসনকে কঠোর হওয়ার আহ্বান জানান এমপি হাবিব হাসান। «» মশার অসহ্যকর যন্ত্রণায় তিক্ত তুরাগবাসী, দায়িত্বশীলরা বলছেন অসহায়ত্বের কথা «» তুরাগে মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করাকে কেন্দ্র করে পুলিশের উপর বস্তিবাসীর হামলা। 

কৃষকদের ধান বীজ উৎপাদনের উপর দুই দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনী

 জি এম মাছুম বিল্লাহ সাতক্ষীরাঃ জলবায়ু পরিবর্তন আজ মানবতার জন্য অন্যতম বড় চ্যালেঞ্জ। দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশগুলির মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ বড় ধরণের বিপর্যয়ের মুখোমুখি হয়েছে যা এদেশের মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য, পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট সৃষ্টি করেছে । এ সংকট দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলে আরও প্রকট। বার বার ঘূর্ণিঝড়, বেড়িবাঁধ ভাঙন, জলোচ্ছ্বাস এর ফলে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকায় কৃষিতে লবনাক্ততা বৃদ্ধি, অনিয়মিত বৃষ্টিপাত, খরা ইত্যাদির কারনে কৃষি ফসল ভাল হচ্ছে না। কৃষকরাও তাদের আশা হারিয়ে ফেলছে। বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স ২০১৯ এবং ২০২০ সালে লবন সহনশীল জাতের ধান কৃষকদের মাঝে বিতরন করে ধান চাষে আগ্রহী করার চেস্টা করেছে কিন্তু সেই ধরণের লবন সহনশীল ধানের জাত বাজারে পর্যাপ্ত না থাকায় ব্যাপক হারে চাষ করা সম্ভব হয়নি। এই সংকট কাটিয়ে ওঠার প্রত্যাশা নিয়ে ১৪ ডিসেম্বর ২০২০ তারিখ লিডার্স “ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড” এর আর্থিক সহযোগিতায় সেন্টার ফর কোস্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট এ ২ দিন ব্যাপী ধান বীজ উৎপাদন ও সংরক্ষণ প্রশিক্ষণের আয়োজন করে। ১৫ ডিসেম্বর ২০২০ তারিখ ধান বীজ উৎপাদন ও সংরক্ষণ প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত হয়। উক্ত সমাপনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার মণ্ডল, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা কৃষি কর্মকর্তা এস এম এনামূল ইসলাম, আরও উপস্থিত ছিলেন উপ সহকারী কৃষি কর্মকর্তা মোঃ জামাল হোসেন, লিডার্স এর প্রকল্প সমন্বয়কারী রনজিৎ কুমার মণ্ডল প্রমুখ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ