,


শিরোনাম:
«» রাজধানীর তুরাগে ডোবা থেকে অজ্ঞাত তরুণীর মৃতদেহ উদ্ধার «» উত্তরায় মা দিবস উপলক্ষে ৩০জন রত্নগর্ভা ‘মা’কে সম্মাননা «» উত্তরায় শিনশিন জাপান হাসপাতালে রোগীকে আটক রেখে নয় লাখ টাকা বিল। «» আবদুল আউয়াল ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষ থেকে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ «» তুরাগ বাসীসহ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন কৃষকলীগের সভাপতি মোঃ নাসির উদ্দিন «» চাঁপাইনবাবগঞ্জে সার ডিলারদের অনিয়মে জিম্মি কৃষক ও চাষিরা «» ঢাকা-আশুলিয়া মহাসড়কে গাড়ির চাপায় সাবেক পুলিশ সদস্য নিহত «» চাঁদাবাজদের বিরুদ্ধে প্রশাসনকে কঠোর হওয়ার আহ্বান জানান এমপি হাবিব হাসান। «» মশার অসহ্যকর যন্ত্রণায় তিক্ত তুরাগবাসী, দায়িত্বশীলরা বলছেন অসহায়ত্বের কথা «» তুরাগে মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করাকে কেন্দ্র করে পুলিশের উপর বস্তিবাসীর হামলা। 

টেকনাফ পৌরসভায় আসমোসিস স্থাপনা স্থাপন উদ্বোধন করেন সুইজারল্যানডের রাষ্ট্রদূত

টেকনাফ প্রতিনিধি হাইসাওয়া স্থানীয় সরকার বিভাগের অধীনে একটি স্বায়িত্বশাসিত ও অলাভজনক আর্থিক প্রতিষ্ঠান । এ প্রতিষ্টানটি ২০০৭ সালে কোম্পানী আইন (১৯৯৪) এর অধীন নিবন্ধিত হয় এবং ২০০৮ সাল থেকে প্রকল্প বাস্তবায়ন কার্যক্রম শুরু করে।হাইসাওয়া স্থানীয় সরকার প্রতিষ্ঠান বিশেষ করে ইউনিয়ন পরিষদ ও পৌরসভাকে আর্থিক ও কারিগরি সহায়তা প্রধানের মাধ্যেমে স্থানীয় জনগনের চাহিদা অনুযায়ী সরকার ও দাতা সংস্থার অর্থায়নে নিরাপদ পানি সরবরাহ ,স্যানিটেশন ও হাইজিন উন্নয়নে কাজ করে।গঠনতন্ত্র অনুযায়ী হাইসাওয়া একটি পরিচালনা পরিষদ এর মাধ্যমে পরিচালিত হয়।স্থানীয় সরকার বিভাগ,অর্থবিভাগ,দাতা সংস্থা,সুশীল সমাজ ও ইউনিয়ন পরিষদ এর প্রতিনিধি সমন্বয়ে এ পর্ষদ গঠিত স্থানীয় সরকার বিভাগের মাননীয় সচিব পদাধিকার বলে হাইসাওয়া পরিচালনা পরিষদের সভাপতি হিসেবে দায়ীত্ব পালন করেন।এই পরিচালনা পরিষদ হাইসাওয়ার বিভিন্ন পরিকল্পনা ও বিভিন্ন বাজেট অনুমুধন এবং বিভিন্ন পরিচালনা বিষয়ে নির্দেশনা দিয়ে থাকেন।

হাইসাওয়ার উদ্দেশ্য সমূহ:

*স্থানীয় সরকার পর্যায়ে পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রম পরিচালনার জন্য সরকার ও দাতা সংস্থার নিকট থেকে অর্থ সংগ্রহ করা।
*স্থানীয় সরকার প্রতিষ্টানসমূহ আর্থিক ও কারিগরি সহায়তার মাধ্যমে আর্থিক সিদ্ধান্ত গ্রহন,শৃংখলা ওবক্তব্য নিশ্চিত করেন।
*স্থানীয় সরকার প্রতিষ্টানসমূহের দক্ষতাও সামর্থ বৃদ্ধি করা হতে প্রতিষ্টানসমূহ উপযুক্ত পরিকল্পনা ও বাজেট প্রনয়নে সক্ষম হয়।

তারই ধারাবাহিকতায় এস.ডি.সি এবং ডানিডার আর্থিক সহযোগিতায় হাইসাওয়া প্রকল্প বাস্তবায়নের লক্ষো টেকনাফ পৌরসভার দক্ষিণ ৯নং ওয়ার্ড,খানকার ডেইল একটি রিভার্স আসমোসিস স্থাপন করা হয়।এ উপলক্ষো ১৪ ডিসেম্বর ২০২০ইং সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত H.E.MS.Nathalie Chuard, Ro উদ্বোধন করেন।

উক্ত উদ্বোধনে স্পেশাল গেস্ট হিসাবে মি: মুহাম্মদ সাইফুল ইসলাম,উপজেলা নির্বাহী অফিসার,টেকনাফ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর,কক্সবাজার এবং হাইসাওয়া,ঢাকা।আনুষ্ঠানিক সভাপতিত্ব করেন হাজী মোহাম্মদ ইসলাম, মেয়র, পৌরসভা,টেকনাফ
উদ্ভোদনী অনুষ্ঠানটি সমন্বয় করেন মি: এনামুল হক, প্রজেক্ট ম্যানেজার , হাইসাওয়া কক্সবাজার ,কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ আসনের আওয়ামীলীগ সরকারের সংসদ সদস্য শাহীন আক্তার বদি ও (উখিয়া-টেকনাফ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব আব্দুর রহমান বদি’র ঢাকা মহানগর দক্ষিণ সিটি ছাত্রলীগের সহ সভাপতি শাওন আরমান। বদি)

RO প্রতিদিন ১০,০০০ লিটার পানি শোধন করতে পারে।৬০ লক্ষ টাকা ব্যয়ে স্থাপিত স্থাপনাটি হতে প্রাথমিক ভাবে ৫০০ পরিবারের মধ্যে ভ্যান এর মাধ্যমে পানি সরবরাহ করা হবে। পরবর্তীতে চাহিদার মাধ্যমে সুবিধাভোগীর সংখ্যা ক্রমান্বয়ে বাড়ানো হবে।এশিয়ান কর্পোরেশন কনস্ট্রাকশন এর কাজটি তদারকি করছেন।
টেকনাফ পৌরসভার মাধ্যমে নির্মিত এই স্থাপনাটি একটি ম্যানেজিং কমিটির মাধ্যমে পরিচালিত হবে।

অত:পর সম্মানিত রাষ্ট্রদূত হাইসাওয়া কতৃক অন্যান্য ওয়াশ স্থাপনা সমূহ যেমন ডিপি টিউবওয়েল,পরিবার ভিত্তিক টয়লেট,পাবলিক টয়লেট , হ্যান্ড ওয়াশিং ষ্টেশন পরিদর্শন করেন।এবং সুবিধাভোগীদের সাথে মত বিনিময় করেন।
সর্বোপরি হাইসাওয়ার মাধ্যমে কার্যক্রমের ফলাফল স্থানীয় জনস্বাস্থ্য উন্নয়নের সর্বাধিক ভূমিকা রাখবে এই প্রত্যাশা

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ