,


শিরোনাম:
«» কক্সবাজার টেকনাফের এডভোকেট আব্দুর রহমান ইয়াবাসহ তুরাগে পুলিশের জালে ধরা। «» জিএম কাদেরের ফোন ছিনতাই করে ২৩ হাজার টাকা বিক্রি, বসুন্ধরা মার্কেট থেকে ৮ দিন পর খোলা ফোন উদ্ধার। «» শেরে-বাংলা নগরে প্রশাসনকে মাসোহারা দিয়েই চলছে সরকারি দপ্তরের গাড়ির তেল চুরি «» উত্তরায় কিশোর গ্যাংয়ের ছিনতাইয়ের কবলে পথচারীরা। «» আব্দুল্লাহপুরের তালাবদ্ধ গরুর সিকল কেটে থানায় এনে চাঁদা আদায় ক্ষুব্দ গরুর মালিক  «» ‘পড়ি বঙ্গবন্ধুর বই, সোনার মানুষ হই ‘-শীর্ষক সেরা পাঠকদের পুরষ্কার বিতরণী «» মহানন্দা নদীতে যূবকের রহস্যজনক মৃত্যু হস্তক্ষেপ নেই দায়িত্বশীলদের «» জেলা পুলিশ চাঁপাইনবাবগঞ্জ’র মাস্টার প্যারেড সম্পন্ন «» দখিনের দুয়ার উম্মোচনে ফরিদগঞ্জে আনন্দ র‍্যালী «» আব্দুল্লাহপুরে এনা পরিবহনের বাস চাপায় মৃত্যু পথযাত্রী নবম শ্রেণির শিক্ষার্থী সাআ’দ।

রাজশাহীর প্রথম গামের্ন্টস সাঁকোয়াটেক্সের যাত্রা শুরু আগামী মাসে

এম কে সৈয়দ তন্ময় রাজশাহী থেকে : রাজশাহীতে সোয়েটার (গামের্ন্টস) কারখানার নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। আগামী সেপ্টেম্বর মাসেই উৎপাদন শুরু করবে কারখানাটি। কারখানা উদ্বোধনের প্রস্তুতিও শেষ পর্যায়ে। নগরের বিসিক এলাকায় এ কারখানা স্থাপন করেছে রাজশাহীর বাগমারার সাংসদ ইঞ্জিনিয়ার এনামুল হকের ব্যবসা প্রতিষ্ঠান এনাগ্রুপ। এটি স্থাপনের ফলে উত্তরাঞ্চলের ব্যবসার দ্বার উন্মুক্ত হবে। সে সঙ্গে প্রাথমিক পর্যায়ে পাঁচ হাজার লোকের কর্মসংস্থান হবে। কারখানাটি হবে রাজশাহী তথা উত্তরাঞ্চলের প্রথম সোয়োটার কারখানা।
এর আগে রাজশাহীতে ছোট ও মাঝারি আকারের শিল্প কারখানা স্থাপন করা হলেও বড় কোনো কারখানা গড়ে উঠেনি।‘সাকোয়াটেক্সের’ প্রকল্প পরিচালক আসিফ রহমান জানান, কারখানার প্রয়োজনীয় যন্ত্রপাতি জাপান থেকে আমদানি ও প্রশিক্ষণ ইতিমধ্যেই সম্পূর্ন হয়েছে। শনিবার যন্ত্রপাতি কারখানা ঢুকছে। শতভাগ রপ্তানীমুখী কারখানাটিতে জনবল নিয়োগের কাজও শুরু হয়েছে।
কারখানার সঙ্গে সংশ্লিষ্টরা জানান, রাজশাহীতে গ্যাস পৌঁছানোর ফলে কারখানাটি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়। এজন্য নগরের বিসিক শিল্প এলাকাকে নির্বাচিত করে সেখানে নির্মাণ কাজও প্রায় সম্পূর্ন হয়েছে। শুক্রবার সরেজমিনে নগরের বিসিক শিল্প এলাকায় গিয়ে কারখানা স্থাপনের জন্য ছয়তলা ভবনের নির্মাণ কাজ চলতে দেখা যায়। চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যেই গার্মেন্টস কারখানার উদ্বোধন করা হবে বলে এর সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। ভবনের নির্মাণ কাজ প্রায় শেষের পথে এছাড়াও যন্ত্রপাতি স্থাপনের কাজও চলছে।
তাঁদের ভাষ্য মতে, কারখানাটিতে প্রথমদিকে প্রতিমাসে এক লাখ ২০ হাজার সোয়েটার তৈরি করা সম্ভব হবে। পরে তা বাড়িয়ে ১০ লাখ এ উন্নীত করা হবে।
এনা গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড.মোসলেহ উদ্দিন জানান, সোয়েটার কারখানা (গার্মেন্টস) স্থাপনের সব প্রস্তুতি শেষ করা হয়েছে। এবছরের সেপ্টেম্বর মাসের দিকে কারখানাটি উৎপাদেন দিকে যাবে। এটি হবে রাজশাহী তথা উত্তরাঞ্চলের প্রথম গার্মেন্টস কারখানা। এখানে তৈরি সোয়েটার দেশের বাইরে রপ্তানী করা হবে বলে তিনি জানান। এছাড়াও কারখানাটি তৈরির জন্য জাপানের সিমা সেকি কোম্পানী থেকে জ্যাকার্ড নিটিং মেসিন আমদানি করা হয়েছে এবং সে গুলো স্থাপনের কাজও এখন সর্ম্পূনের পথে।
এদিকে বিভাগীয় শহর রাজশাহীতে এ ধরণের বড় শিল্পপ্রতিষ্ঠান স্থাপনের উদ্যোগ নেওয়ায় আশার আলো দেখছেন স্থানীয় ব্যবসায়ীরা। রাজশাহী রেশম মালিক সমিতির সভাপতি লিয়াকত আলী জানান, রাজশাহীতে নানা প্রতিকূলতার কারণে এতোদিন ভারি শিল্প গড়ে উঠেনি। তবে এনা গ্রুপই প্রথম গার্মেন্ট কারখানার মতো ভারি শিল্প কারখানা গড়ে তুলছে। এটি চালু হলে এ অঞ্চলের শিল্পখাতে নতুন দ্বার উন্মোচিত হবে ।
এনাগ্রুপের চেয়ারম্যান বাগমারার সাংসদ ইঞ্জিনিয়ার এনামুল হক জানান, সম্ভাবনা থাকার পরেও স্বাধীনতার ৪৬ বছরেও রাজশাহীতে ভারি কোনো শিল্পকারখানা গড়ে উঠেনি। শিল্পকারখানায় পিছিয়ে থাকা রাজশাহীকে বেছে নিয়ে এ কারখানা স্থাপন করা হচ্ছে। এতে করে অনেক বেকারদের কর্মসংস্থান সুযোগ তৈরি হবে এবং ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটবে বলে তিনি জানিয়েছেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।
ঘোষনাঃ